ঢাকা, আজ শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

আবারও বেইজিংয়ে করোনা সংক্রমণ, ১৭ দিনে ৭৭ লাখ পরীক্ষা

প্রকাশ: ২০২০-০৬-২৯ ০৬:১৩:০৪ || আপডেট: ২০২০-০৬-২৯ ০৬:১৩:০৪

বেইজিংয়ের শিনফাদি নামের এক পাইকারি বাজার থেকে ফের করোনার সংক্রমণ শুরু হয়। এরপর দুই কোটিরও বেশি মানুষের শহরটিতে গণহারে পরীক্ষা শুরু করে নগর কর্তৃপক্ষ। ওই সময় থেকে ৩১১ জন করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হন।
null

null

null
এই প্রাদুর্ভাবের পর প্রায় এক তৃতীয়াংশ বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছেন চীনের রাজধানী শহরটির এক কর্মকর্তা। জুনের মাঝামাঝি একটি পাইকারি বাজারে শুরু প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এ পদক্ষেপ।
null

null

null
নগর কর্তপক্ষের মিউনিসিপ্যাল কমিটির কর্মকর্তা ঝাং কিয়াং এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, জুনের মাঝামাঝি থেকে রোববার পর্যন্ত বেইজিং কর্তৃপক্ষ নগরীর ৮২ লাখ ৯০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করেছে। সংগৃহীত এসব নমুনার মধ্যে ৭৬ লাখ ৯০ হাজারটির পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।
null

null

null
অন্যান্য প্রদেশ থেকে চিকিৎসা সহায়তা পাচ্ছেন জানিয়ে ঝাং বলেন, ‌‘এর অর্থ, যেসব মানুষের ফের করোনা পরীক্ষার প্রয়োজন ছিল আমরা ইতোমধ্যে তাদের নমুনা পরীক্ষা করেছি। এছাড়া বৃহৎ পরিসরে স্ক্রিনিং করা ছাড়াও আমরা আমাদের করোনা পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির চেষ্টা অব্যাহত রেখেছি।’

null

null

null
ঝাং কিয়াংয়ের দেওয়া তথ্য অনুযায়ী বাজারটির আশপাশের এলাকাগুলোর বাসিন্দা, সেখানকার কর্মী ছাড়াও শিক্ষার্থী ফ্রন্ট লাইন স্বাস্থ্যকর্মী, পরিবহন শ্রমিক, ব্যাংক কর্মকর্তা-কর্মচারি, সুপারমার্কেট, এক্সপ্রেস ডেলিভারিম্যান, বিউটি স্যালুনের মতো প্রত্যেক স্থানের সবার পরিক্ষা করা হয়।
null

null

null
নগর কর্তপক্ষের ওই কর্মকর্তা জানান, বেইজিংয়ের প্রতিদিন করোনা পরীক্ষার সক্ষমতা এখন ৪ লাখ ৫৮ হাজারের বেশি। রোববার গোটা চীনে নতুন করে আরও ১৭ জনকে মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়; এরমধ্যে ১৪ জনই রাজধানী বেইজিংয়ের বাসিন্দা।
null

null

null