ঢাকা, আজ শনিবার, ৩১ অক্টোবর ২০২০

মাঝ বঙ্গোপসাগরে ওটা কী! ভাসমান আলোকোজ্জ্বল বস্তু ঘিরে ব্যাপক চাঞ্চল্য

প্রকাশ: ২০২০-০৬-০৫ ০৯:১১:৪২ || আপডেট: ২০২০-০৬-০৫ ০৯:১১:৪২

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গের দিঘার উত্তা’ল বঙ্গোপসাগরে ভাসছে এক অজানা বস্তু! সেখান থেকে বিচ্ছুরিত হচ্ছে আলোর ছটা। সাতকালে ওই র’হস্যময় বস্তুটি ঘিরে ব্যা’পক চা’ঞ্চল্য ছড়িয়ে পড়ল সমুদ্রতটে। বস্তুটি কী, তা দেখার জন্য উৎসাহী গ্রামবাসীরা সমুদ্রের পাড়ে ভিড় জমান। পরে প’র্যবে’ক্ষণ করে দেখা যায়, ভাসমান বস্তুটি আসলে একটি পরিত্য’ক্ত বয়া।

বৃহস্পতিবার সকালে পর্যটকশূন্য দিঘায় সমুদ্রে অজানা বস্তু ভাসছে এবং তা দেখতে ভিড় জমেছে, এই খবর পেয়ে ঘ’টনাস্থ’লে ছুটে যায় দিঘা থানা ও উপকূলীয় থানার পুলিশ। বাইনোকুলার চোখে লাগিয়ে সমূদ্রের বেশ খানিকটা দূরে ভাসতে থাকা ওই অজ্ঞাত জিনিসটিকে দীর্ঘক্ষণ ধ’রে পর্যবে’ক্ষণ করেন তারা। কিন্তু ওই ভাসমান বস্তুটিকে কিছুতেই শনা’ক্ত করা যায় না।

এরপর মোহনা ও উপকূল থানার পুলিশের একটি নৌকা নামিয়ে ওই বস্তুটির কাছাকাছি যায়। ঘ’টনাস্থলে গিয়ে বোঝা যায়, সেটি আসলে একটি পরি’ত্যক্ত বয়া। সাধারণত সমুদ্রে ভাসমান কোনও জাহাজ বা জলযানের স্থলনির্দে’শক বস্তুকে বয়া বলে। পুলিশের প্রাথমিক অনুমান, মাঝ সমূদ্রে থাকা বয়াটি সম্ভবত উ’ত্তাল ঢেউয়ের ধা’ক্কায় ভেসে এসেছে দিঘা উপকূলের দিকে।

ভারতের উপকূল র’ক্ষী বাহিনী পরীক্ষা করে দেখেন, বয়াটিতে বেশ কিছু যন্ত্রাংশ রয়েছে, একটি আলোও লাগানো আছে। সেই আলোর বিচ্ছুরণই দূর থেকে দেখতে পাচ্ছিলেন সৈকতে ভিড় জমানো জনতা। উপকূল থানার পুলিশের অনুমান, সুপার সাইক্লোন আমফানের সময় বয়াটি নোঙর ছিঁড়ে যায়। তারপর জোয়ারের টানে সেটি দিঘা সৈকতের দিকে এগিয়ে এসেছে। পরি’ত্যক্ত বয়াটি দেশীয় জাহাজের কি না, তা খতিয়ে দেখতে পুলিশ।