ঢাকা, আজ শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০

নিজের গড়া দল থেকে মাহাথির মোহাম্মদকে বহিষ্কার

প্রকাশ: ২০২০-০৫-২৯ ০৮:১৩:৩৮ || আপডেট: ২০২০-০৫-২৯ ০৮:১৩:৩৮

নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়ার (বারসাতু) সহ-প্রতিষ্ঠাতা মাহাথির; বৃহস্পতিবার এ দলের এক বিবৃতিতে তাকে বহিষ্কারের কথা জানানো হয়।

null

null

null

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত ১৮ মে দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না দিয়ে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে বসেছিলেন সাবেক এই প্রধানমন্ত্রী, এ ঘটনার পরিরেক্ষিতে তাকে বহিষ্কার করা হলো।

null

null

null

ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়ার বিবৃতিতে বলা হয়েছে, তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহাথির মোহাম্মদকে দল থেকে বহিষ্কার করা হলো। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে বারসাতু দলের বিবৃতি। মাহাথিরের সঙ্গে তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

null

null

null

সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে চলতি বছরের ফ্রেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির।এরপর তিনি আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন।

null

null

null

পরে মাহাথির মোহাম্মদের তোয়াক্কা না করে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

null

null

null

ইরানে কোরআন প্রতিযোগিতায় চতুর্থ বাংলাদেশি অন্ধ হাফেজ তানভীর!

ইরানে কোরআন প্রতিযোগিতায় চতুর্থ বাংলাদেশি অন্ধ হাফেজ তানভীর
ইরানে ৩৩তম তেহরান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় ‘অন্ধ হাফেজ’ ক্যাটাগরিতে বাংলাদেশের অন্ধ হাফেজ তানভীর হোসাইন ৪র্থ স্থান লাভ করেছেন।

null

null

null

‘এক গ্রন্থ, এক উম্মাহ’ শিরোনামের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো অন্ধ হাফেজদের আলাদা একটি গ্রুপ রাখা হয়। মঙ্গলবার (১৭ মে) রাতে শেষ হয়েছে এ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় ৭৫টি দেশের ১৩০ জন ক্বারি ও হাফেজ প্রতিনিধি অংশ নেন।

null

null

null

ইরানের আওকাফ ও জনকল্যাণ মন্ত্রণালয় এ প্রতিযোগিতার আয়োজন করে। জন্মান্ধ তানভীর ২০১২ সালে সৌদি আরবে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ৭৩ দেশের প্রতিযোগীদের হারিয়ে প্রথম স্থান অর্জন করেছিলেন। তার বয়স ২০ বছর।

null

null

null

অন্ধ হাফেজদের এ প্রতিযোগিতায় ইরানের প্রতিনিধি আবদুল গাফুর জুহারচি প্রথম হয়েছেন। আর তুরস্কের প্রতিনিধি আহমাদ সারিকায়া ও তিউনিশিয়ার প্রতিনিধি পর্যায়ক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন।

null

null

null

প্রতিযোগিতার কোরআন তেলাওয়াত গ্রুপে শীর্ষ স্থান অর্জন করেছেন ইরানের হামিদ ওয়ালিজাদে। এরপর পর্যায়ক্রমে আফগানিস্তানের মোহাম্মদ জাভেদ আকবর, ইন্দোনেশিয়ার বাহার উদ্দিন সাঈদ, জার্মানের সাইয়্যেদ আব্বাস আলী ও হল্যান্ডের মোস্তফা আলী সেরা পাঁচে জায়গা করে নেন।

null

null

null

আর হেফজ বিভাগের সেরা পাঁচজন হলেন যথাক্রমে ইরানের মুজতবা ফার্দফানি, মিসরের আবুদল আজিজ আহমদ, অস্ট্রেলিয়ার মোহাম্মদ আলী আবদুল্লাহ, আইভরিকোস্টের খালিদ সাঙ্গারি ও নাইজারের মোহাম্মদ তাহা হাসান।

null

null

null

উল্লেখ্য যে, ১১ মে শুরু হওয়া প্রতিযোগিতাটি শেষ হয় ১৭ মে। প্রতিযোগিতায় তিন বাংলাদেশি অংশ নেন। তারা হলেন- হেফজ বিভাগে মো. শরীফ আল আমিন, অন্ধ হাফেজ গ্রুপে জন্মান্ধ হাফেজ তানভীর হোসাইন ও ক্বেরাত বিভাগে মো. হাবিবুর রহমান।

null

null

null