ঢাকা, আজ রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

আজ থেকে মসজিদ খুলে দিচ্ছে দক্ষিণ কোরিয়া

প্রকাশ: ২০২০-০৫-০৬ ০৬:১২:৩১ || আপডেট: ২০২০-০৫-০৬ ০৬:১২:৩১

(৪ মে) দক্ষিণ কোরিয়ার মুসলমানরা মুসল্লীদের জন্য মসজিদ পুনরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বুধবার(৬ই মে) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গিয়েছে।

কারণ স্বরূপ বলা হয়, দেশটিতে পর পর তৃতীয় দিন করোনাভাইরাস সংক্রমণের কোনও খবর পাওয়া যায়নি। এক বিবৃতিতে সিওল-ভিত্তিক কোরিয়া মুসলিম ফেডারেশন বলেছে যে, “চলমান পবিত্র মাহে রমজান মাসে জামাতের সহিত সাপ্তাহিক জুমার নামাজ এবং রমজানের অন্যতম নেয়ামত তারাবীর নামাজের জন্য মসজিদগুলো পুনরায় খোলা হবে”।

ফেডারেশন অবশ্য দেশের মুসলমানদেরকে কোভিড -১৯ এর বিরুদ্ধে সরকারী পদক্ষেপগুলোর অনুসরণ এবং নামাজের সময় এক মিটার দূরত্ব বজায় রাখার কথাও বলেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “সমস্ত মুসলমানকে সেই সব শর্ত অনুসরণ করা উচিত যা ‘কোভিড -১৯’ এর বিস্তারকে রোধ করবে।”

মহামারীর প্রাদুর্ভাবের পরে সরকার ধর্মীয় সম্প্রদায়গুলোকে মারাত্মক সংক্রমণের বিস্তার রোধে জনসমাগমকে হ্রাস করতে বলেছিল।

এই কোরীয় মুসলিম ফেডারেশনটি মুসলমানদেরকে হ্যান্ড স্যানিটাইজার ও ফেস মাস্ক ব্যবহার করতে এবং তাদের তালিকা রেকর্ডভূক্ত থাকার জন্য মসজিদে প্রবেশের আগে নিজেদের নিবন্ধন করার ব্যাপারেও বিশেষ অনুরোধ জানিয়েছে।

সরকারও আগামী সপ্তাহ থেকে ধীরে ধীরে স্কুল খোলা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। ‘রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের বিষয়ক কোরিয়ান সেন্টার’ জানিয়েছে, সোমবার নতুন করে ৮ জন আক্রান্তের পরে দেশটির মোট নিশ্চিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০,৮০১দশ হাজার আট শত এক।