ঢাকা, আজ রোববার, ১ নভেম্বর ২০২০

পুলিশের ৫ শীর্ষ পদে বদলি, সিআইডি প্রধান ব্যারিস্টার মাহবুব

প্রকাশ: ২০২০-০৫-০৪ ১০:০২:১১ || আপডেট: ২০২০-০৫-০৪ ১০:০২:১১

অ্যান্টি টেরোরিজম ইউনিটসহ পুলিশের শীর্ষ পাঁচ পদে বদলি ও পদায়ন করা হয়েছে। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ব্যারিস্টার মাহবুবুর রহমানকে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান করা হয়েছে। সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসানকে অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান হিসেবে অতিরিক্ত মহাপরিদর্শক পদে চলতি দায়িত্বে বদলি করা হয়েছে।

পুলিশ স্টাফ কলেজে কর্মরত ডিআইজি মোহাম্মদ ইব্রাহীম ফাতেমীকে পুলিশ সদর দফতরে টিআর পদে অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে চলতি দায়িত্ব দেয়া হয়েছে।

আর ডিআইজি এসএম রুহুল আমিনকে অতিরিক্ত মহাপরিদর্শকের চলতি দায়িত্বে পদোন্নতি দেয়া হয়েছে। টুরিস্ট পুলিশের ডিআইজি মল্লিক ফখরুল ইসলামকে হাইওয়ে পুলিশের প্রধান হিসেবে অতিরিক্ত মহাপরিদর্শক পদে চলতি দায়িত্ব দেয়া হয়েছে।

এই আদেশ অনতিবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।প্রধানমন্ত্রীর হস্তক্ষেপেই গণস্বাস্থ্যের উদ্ভাবিত করোনাভাইরাস সংক্রামণ নির্ণায়ক কিটের কার্যকারিতা পরীক্ষার দরজা পর্যন্ত যেতে পেরেছে বলে মন্তব্য করেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রোববার এক আলোচনা সভায় গণস্বাস্থ্যের ট্রাস্টি এই মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আপনার (শেখ হাসিনা) ইন্টাফেয়ারেন্সের জন্যই শেষ পর্যন্ত উদ্ভাবিত কিটটা পরীক্ষার দরজা পর্যন্ত যেতে পেরেছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে নাগরিক ঐক্যের উদ্যোগে ‘কোভিড-১৯ : বৈশ্বিক মহামারী এবং বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

ডা. জাফরুল্লাহ বলেন, এখন আমাদের বিএসএমএমইউ’র ভাইস চ্যান্সলরের কাছে আবেদন যে, আপনারা দ্রুত পরীক্ষা করেন, নিরপেক্ষভাবে পরীক্ষা করেন। ভালো হলে বলেন, খারাপ হলেও বলেন। আমাদের কোনো আপত্তি নাই।আমরা জানি, আমরা পরীক্ষায় পাস করব। কারণ এটার গবেষণা আমরা ভালোভাবে করেছি। সারা পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আজকে বলছে, আমাদেরকে দাও, আমার পরীক্ষা করে দেখি তোমার এটাকে (কিট)। কিন্তু আমার কাছে আমার দেশ পরীক্ষা করার আগে বাইরে করতে আমার আত্মসম্মানে লাগে। যে দেশের জন্য আমি যুদ্ধ করেছি, যে ‍মুক্তিযুদ্ধে দেশ সফল, সেখানে তার নিজের আত্মসম্মানবোধ আছে। সেই কারণেই আমার অন্য কারো প্রস্তাবে রাজি না হওয়ার আগে বাংলাদেশ দেখুক।

পরে তিনি সাংবাদিকদের বলেন, আমরা এখনো নমুনা বিএসএমএমইউতে পাঠাইনি। তারা সোমবার আমাকে ডাকবে। তারা নিজেরা মিটিং করে জানাবে কবে পরীক্ষার জন্য নিয়ে যেতে হবে