ঢাকা, আজ বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

ট্রাম্পসহ বিশ্ব নেতাদের সঙ্গে একই টেবিলে মধ্যাহ্নভোজে শেখ হাসিনা

প্রকাশ: ২০১৯-০৯-২৫ ১৯:১০:৩০ || আপডেট: ২০১৯-০৯-২৫ ১৯:১০:৩০

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে মধ্যাহ্নভোজে অংশ নিয়েছেন বিশ্বনেতারা। এই আয়োজনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আন্তরিক মতবিনিময় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে জাতিসংঘ সদর দপ্তরে একে একে যোগ দেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। তাদের অভ্যর্থনা জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতারেস।অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। এ সময় বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে কুশল বিনিময় করেন শেখ হাসিনা। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আন্তরিক মতবিনিময় ও বেশ কিছুক্ষণ আলোচনাও করেন তিনি।

গুতেরেসের শুভেচ্ছা বক্তব্যের পর ডোনাল্ড ট্রাম্প, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলসহ অন্যান্য নেতাদের সঙ্গে একই টেবিলে মধ্যাহ্নভোজ গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনামঙ্গলবার রাত ৯ টায় জাতিসংঘের বাংলাদেশ মিশন কার্যালয়ে একান্ত আলাচারিতায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, মঙ্গলবার দিনের শুরুতে জাতিসংঘের সাধারণ অধিবেশন হলে প্রথমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেখা হয়। পরে দুপুরে জাতিসংঘ মহামসচিব অ্যান্তোনিও গুতেরাসের দেওয়া মধ্যহৃাভোজ সভায় সাক্ষাৎ হয়েছে দুই নেতার।আর একই দিনে তৃতীয় দফা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় হয়েছে স্বয়ং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া নৈশ্য ভোজ সভায়।

পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে জানতে চাওয়া হয়, দুই নেতার তিন দফা কুশল বিনিময়ে কি আলাপ হয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কুশল বিনিময়ে সাধারণত একজন নেতা, আরেকজনের খোঁজ খরব নেন। এক্ষেত্রেও তেমনটাই হয়ে